ফেসবুক আইডি ডিজেবল

0 0
Read Time:11 Minute, 59 Second

আসসালামু আলাইকুম সম্মানিত প্রিয় দর্শক কেমন আছেন আশা করি ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় খুবই ভাল আছি দর্শক আমি আজকে আপনাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেটি হচ্ছে ফেসবুক আইডি ডিজেবল কেন হয় এবং ফেসবুক আইডি কিভাবে ডিজেবল করা যায়।

এবং কি কারনে ফেসবুক আইডি খুলো ডিজেবল হয়ে থাকে বিস্তারিত বিষয়গুলো নিয়ে আপনারা এই আর্টিকেলের জানতে পারবেন অবশ্যই আপনি যদি জানতে চান তাহলে একদম শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়ে নিতে হবে।

ফেসবুক আইডি ডিজেবল হয় কেন

প্রিয় দর্শক প্রথমে আমরা জানবো ফেসবুক আইডি কেন ডিজেবল হয় এবং আমাদের যে ভুলগুলো হয়ে থাকে সেগুলো আমরা আসলে সঠিক জানিনা এবং সবগুলো বিস্তারিত আমি আপনাদেরকে বলতেছি মনোযোগ ফেসবুক আইডি ডিজেবল হওয়ার অনেকগুলো কারণ রয়েছে বিশেষ করে আপনি যদি সঠিক ইনফরমেশন গুলো দিয়ে যদি অ্যাকাউন্টটি না তৈরি করেন সেই ক্ষেত্রে আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাবে তাছাড়া আপনাকে যদি বিভিন্ন ভাবে এবং শয়তানি করে কেউ যদি রিপোর্ট করে সেই ক্ষেত্রে আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে এছাড়া বিভিন্ন রকম পোস্ট করেন কিংবা কমেন্ট করেন কিংবা কাউকে গালি দিয়ে থাকেন সেক্ষেত্রে বা খারাপ কিছু শেয়ার করা থাকেন সেটি কারণে অবশ্যই আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যেতে পারে।

ফেসবুক আইডি ডিজেবল হলে করণীয়

সম্মানিত প্রিয় দর্শক ফেসবুক আইডি ডিজেবল হওয়ার অনেকগুলো কারণ রয়েছে যেমন আমি আপনাদেরকে বলতেছি আপনি যদি ফেসবুকে বিভিন্ন রকম খারাপ ফটো শেয়ার করেন কিংবা খারাপ ফটোতে কমেন্ট করেন এবং কাউকে গালি গালাজ করে থাকেন এবং আপনি যদি অসামাজিক কোন ধরনের কাজ করে থাকেন সেক্ষেত্রে অবশ্যই আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাবে এবং আপনি আপনার রিয়েল নাম ছাড়া অন্য কোন যদি নাম ব্যবহার করেন সেক্ষেত্রেও ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে অবশ্যই আপনারা আপনাদের যে সকল ইনফরমেশন গুলো রয়েছে সেগুলো দিয়ে আপনারা ফেসবুক অ্যাকাউন্টটি তৈরি করেন সেক্ষেত্রে কোনদিনও আপনার ফেসবুক আইডি ডিজেবল হবে না যদিও বা হয়ে যায় কোনো কারনে সে ক্ষেত্রে আনতে পারবেন।

প্রিয় দর্শক এছাড়া আরো অনেকগুলো কারণ রয়েছে যেমন আপনি ফেসবুকের পলিসির বাহিরে কোন কিছু করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ফেসবুক আইডি ডিজেবল করে দিবে তাছাড়া আপনার যদি আইডিতে বেশি রিপোর্ট করে তাকে সেক্ষেত্রেও আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাবে এবং আপনি কোন কিছু করতে পারবেন না ফেসবুক পলিসির বাহিরে যেটি ফেসবুক অ্যাকসেপ্ট করে না এমন কোনকিছুই কিন্তু ফেসবুকের মাধ্যমে করা যাবে না যদি করেন সেক্ষেত্রে অবশ্যই আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাবে আপনি যদি এই নিয়মগুলো যদি মেনে চলতে পারেন তাহলে আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাবে না।

ফেসবুক ডিজেবল আইডি ঠিক করার উপায়

প্রিয় দর্শক কোনো কারণে যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট কিংবা আইডি ডিজেবল হয়ে যায় সে ক্ষেত্রে আপনি যে নিয়ম গুলো ব্যবহার করে আপনার ফেসবুক অ্যাকাউন্টে ব্যাক আনতে পারেন সেগুলো আমি আপনাদেরকে বলতেছি বিশেষ করে আপনাদের সুবিধার্থে আমি লিস্ট করে দিয়ে দিচ্ছি।

  • national ID card
  • driving licence
  • school certificate
  • birthday certificate
  • passport

প্রিয় দর্শক কোনো কারণে যদি আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যায় তাহলে আপনারা ন্যাশনাল আইডি কার্ড ড্রাইভিং লাইসেন্স স্কুল সার্টিফিকেট বার্থডে সার্টিফিকেট এবং পাসপোর্ট এর মাধ্যমে আপনারা আপনাদের ফেসবুক আইডি ব্যাক আনতে পারবেন অবশ্যই আপনাদের বোঝার সুবিধার্থে আমি একটি স্ক্রিনশট সরকারের শেয়ার করেছি যেগুলো ফেসবুক অফিশিয়াল ব্লগে বলা হয়েছিল।

আপনারা নিশ্চয়ই উপরে স্ক্রিনশট যেটি আমি আপনাদের মাঝে শেয়ার করেছি ওখানে লেখাগুলো দেখতে পাচ্ছেন এখানে অলরেডি আপনাদের কিভাবে ফেসবুক ডিজেবল হওয়া আইডি ব্যাক এ নিয়ে আসবেন সেটি সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে।

প্রিয় দর্শক আপনাদের আইডি ব্যাক আনার জন্য এখানে ক্লিক করবেন ক্লিক করার পর একটি ফ্রম আসতে পারবে বিশেষ করে আমি আপনাদের বোঝার সুবিধার্থে স্ক্রিনশট এর মাধ্যমে সেটি দিয়ে দেবো অবশ্য এখানে আপনাদের ফেসবুক আইডি ইনফর্মেশন গুলো রয়েছে সেগুলো বরাবরই আপনাদের দিতে হবে এরপর যে আপনাদের সবগুলো ফিলাপ করে ফরমটি পূরণ করে সাবমিট করে ফেসবুক কাছে রিকোয়েস্ট করতে হবে এরপর ফেসবুক কয়েকদিনের মধ্যে আপনার আইডি ফিরিয়ে দিবে।

ফেসবুক আইডি ডিজেবল করবো কিভাবে

প্রিয় দর্শক এটি করা মোটেও ঠিক হবে না বলে আমি মনে করি তবুও আমি আপনাদেরকে বলতেছি আপনি যদি কারো ফেসবুক আইডি ডিজেবল করতে চান সে ক্ষেত্রে আমি যে নিয়মগুলো আপনাদেরকে দেখিয়ে দেবো সেই নিয়ম অনুযায়ী আপনি ফেসবুক আইডি ডিজেবল কল দিতে পারবেন বিশেষ করে কোনো কারণ থাকতে হবে ধরুন আপনাকে কেউ গালি দিচ্ছে বা আপনার ছবিকে বিভিন্ন গ্রুপে শেয়ার করতেছে বাকি কেউ আপনাকে ফেসবুকের মাধ্যমে হয়রানি করছে কিংবা মিথ্যা প্রচার করতেছে বা ফেক নাম ব্যবহার করতেছে এরকম যদি কোন কিছু হয়ে থাকে সেক্ষেত্রে আপনি তার বিরুদ্ধে যে কাজগুলো করতে পারেন সেটি আমি আপনাদেরকে এখনই দেখিয়ে দেবো আপনি যদি এই নিয়মগুলো ফলো করুন তাহলে খুব শিগ্রই এবং খুব দ্রুত আপনি সেই ফেসবুক একাউন্ট ডিজেবল করে দিতে পারবেন।

প্রথমে আপনাকে যার আইডি আপনি ডিজেবল করতে চান তার প্রোফাইলে যেতে হবে এরপর আপনাকে যে কাজটি করতে হবে সেটি হচ্ছে তার প্রোফাইলে ক্লিক করে বিশেষ করে নিচের স্ক্রিনশটটি দেখতেছেন সেখানে ক্লিক করতে হবে।

প্রিয় দর্শক আপনি যার আইডি ডিজেবল করবেন তার প্রোফাইলে ক্লিক করার পর উপরে যে স্ক্রিনশটটি আপনি দেখতে পাচ্ছেন একাই আমি যে মার্ক করে দিয়েছি সেখানে ক্লিক করবেন ক্লিক করার পর আপনার সামনে আরো একটি অপশন আসবে সেটি আমি নিচের স্ক্রিনশটটি দেখুন।

Find Support or Report Photo প্রিয় দর্শক আপনাকে এই অপশনটিতে ক্লিক করতে হবে ক্লিক করার পর আপনি আরো কিছু অপশন দেখতে পাবেন সেগুলো আমি আপনাদেরকে স্ক্রিনশট দিয়ে মার্ক করে দেখিয়ে দিচ্ছি।

প্রিয় দর্শক আপনি স্ক্রীনশট অনেকগুলো অপশন দেখতে পাচ্ছেন এখান থেকে অবশ্যই আপনাকে সিলেট করতে হবে আপনার কি বিষয় নিয়ে সে আপনাকে খারাপ কিছু করতে যাচ্ছে সেটি মার্ক করে অপশন উপর টিক চিহ্ন দিয়ে আপনি যে কাজটি করবেন সেটি আমি আপনাদেরকে দেখে দিচ্ছি বিশেষ করে এই স্ক্রিনশট অপশন গুলো রয়েছে সেগুলো আমি লিস্ট করে দেখিয়ে দিচ্ছি।

  • Nudity
  • Violence
  • Harassment
  • Suicide or self injury
  • False News
  • Spam
  • Hate Speech

এরকম অনেকগুলো অপশন আপনারা এখানে দেখতে পাচ্ছেন আপনি ঠিক সেই মার্কের উপর ক্লিক করবেন যেখানে আপনার বিরুদ্ধে সামাজিক ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে।

এরপর প্রিয় দর্শক আপনারা যখন যে অপশনটির মধ্যে ক্লিক করবেন এরপর আরো অনেকগুলো অপশন আসবে সেখান থেকে আপনারা ক্লিক করে নেক্সট নামের যে অপশনটি দেখছেন সেখানে ক্লিক করবেন বিশেষ করে আপনার উপরে স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন।

প্রিয় দর্শক আপনাদের আরো একটি পেজ আসবে সেখানে আপনার Yes I’d like to continue filing this report প্রিয় দর্শক আপনারা এই অপশনটিতে যখন ক্লিক করবেন তখন আপনাদের সামনে নেক্সট নামের একটি অপশন আসবে সেখানে ক্লিক করুন।

এখন আপনার ফেসবুকের কাছে আপনাদের রিপোর্ট জমা দেবেন এবং সেই রিপোর্ট ফেসবুক কতৃপক্ষ দেখে সেই আইডির বিরুদ্ধে ব্যবস্থা নিতে অবশ্যই আমি আপনাদের বোঝার সুবিধার্থে একটি স্ক্রিনশট উপরে শেয়ার করেছি সেখানে দেখতে পাচ্ছেন এরপর নেক্সট এ ক্লিক করবেন।

প্রিয় দর্শক আপনি যে ফেসবুক অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করছেন এখন সে রেপোট ফেসবুকের কাছে চলে গেছে আপনার রিপোর্টটি রিভিউ করে ফেসবুক সিআইডির বিরুদ্ধে ব্যবস্থা নেবে আশা করি আপনারা বুঝতে পারছেন।

সম্মানিত প্রিয় দর্শক আমি যতটুক সম্ভব চেষ্টা করেছি ফেসবুক ডিজেবল সম্পর্কে আপনাদেরকে জানানোর জন্য এই আর্টিকেলের মাধ্যমে আশা করি আপনারা বুঝতে পারছেন আপনি অবশ্যই যদি ফেসবুক আইডি সম্পর্কে কোনো ধরনের বিষয় জানতে চান সেটি আমাদের অবশ্যই এই আর্টিকেলের কমেন্ট করে জানিয়ে দিবেন আপনারা যদি অন্য কোন বিষয় নিয়ে জানতে চান সেটি ও আমাদের এই আর্টিকেলের কমেন্ট বক্সে লিখে দিবেন সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ পরবর্তী আপনাদের সামনে হাজির হব।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *